General News Press Conference/ Press Realese

সংখ্যালঘুদের অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে গণতন্ত্র সুনিশ্চিত করতে হবে

প্রেস বিজ্ঞপ্তি
১৩.০৩.১৮

ঐক্য পরিষদ কার্যালয়ে জাতিসংঘের আন্ডার সেক্রেটারী জেনারেল
সংখ্যালঘুদের অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে
গণতন্ত্র সুনিশ্চিত করতে হবে

জাতিসংঘের আন্ডার সেক্রেটারী জেনারেল এবং গণহত্যা প্রতিরোধসংক্রান্ত সেক্রেটারী জেনারেলের বিশেষ উপদেষ্টা আদামা দিয়েন আজ দুপুরে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ কার্যালয়ে সংগঠনের নেতৃবৃন্দের সাথে এক সৌজন্য সাক্ষাৎকারে মিলিত হন। এ সময় তাঁর সাথে ছিলেন জাতিসংঘের দুই কর্মকর্তা মারিয়া ওয়েস্টারজেন ও ক্লাউডিয়া ডিয়াজ।

সাক্ষাৎকারকালে দিয়েন বলেন, ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুদের এড়িয়ে কোন দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। বৈচিত্রহীন কোন সমাজ বাঁচতে পারে না। সংখ্যালঘুরা যদি অব্যাহত ঘৃণা, অসহিষ্ণুতা, নির্যাতন ও হামলার শিকার হয় তবে তা’ গোটা দেশের জন্যে বিপজ্জনক।

তিনি ৭১-র মুক্তিযুদ্ধের সময়কালের কথা স্মরণ করে বলেন, সে সময়ে সব ধর্মসম্প্রদায়ের মানুষ যেভাবে একসাথে লড়াই করে দেশ স্বাধীন করেছিল ঠিক একইভাবে উন্নততর সমৃদ্ধির জন্যে আগামী দিনেও এগিয়ে যেতে হবে। এর কোন বিকল্প নেই।

মিঃ দিয়েন বাংলাদেশে সংখ্যালঘুদের উপর অব্যাহত সহিংসতা ও অধিকারহীনতায় গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, সংখ্যালঘুদের অধিকার নিশ্চিত করেই গণতন্ত্রকে প্রতিষ্ঠা করতে হবে।

পূর্বাহ্নে ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রানা দাশগুপ্ত তাঁর স্বাগত বক্তব্যে বাংলাদেশের বিদ্যমান সাম্প্রদায়িক পরিস্থিতি এবং অতীত অভিজ্ঞতার আলোকে আসন্ন সংসদ নির্বাচনকে সামনে রেখে সংখ্যালঘুদের উদ্বেগের কথা তুলে ধরেন।

সাক্ষাৎ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঐক্য পরিষদের অন্যতম সভাপতি হিউবার্ট গোমেজ। অনুষ্ঠান পরিচালনা করেন মনীন্দ্র কুমার নাথ। এ সময় উপস্থিত ছিলেন সাংবাদিক বাসুদেব ধর, সাংবাদিক অজয় দাশগুপ্ত, জয়ন্ত সেন দীপু, জে.এল ভৌমিক, মিলন কান্তি দত্ত, মঞ্জু ধর, জয়ন্তী রায়, জয়ন্ত কুমার দেব, এ্যাড. তাপস কুমার পাল, নির্মল কুমার চ্যাটার্জী, ভিক্ষু সুনন্দপ্রিয়, ব্যারিস্টার তাপস বল প্রমুখ।

ধন্যবাদান্তে-

(এ্যাড. রানা দাশগুপ্ত)
সাধারণ সম্পাদক
বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ
০১৭১২২৭৪৫৩২